Saturday 10 April 2010

গণতন্ত্রকে বাধাগ্রস্ত করা ঠিক নয় : খালেদা : ওয়ান ইলেভেনে সম্পৃক্ততার কথা স্বীকার করলেন রেনাটা



স্টাফ রিপোর্টার
বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া গণতন্ত্র ও গণতান্ত্রিক প্রক্রিয়ার ওপর জোর দিয়ে বলেছেন, গণতন্ত্র বাধাগ্রস্ত হয় এমন কোনো কাজে কারও সম্পৃক্ত হওয়া ঠিক নয়। বাংলাদেশে জাতিসংঘের বিদায়ী আবাসিক প্রতিনিধি রেনাটা লক ডেসালিয়ান গতরাতে বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে সাক্ষাত্ করতে গেলে তিনি এ মন্তব্য করেন।
রেনাটা লক ডেসালিয়ান দীর্ঘদিন ধরেই বাংলাদেশে জাতিসংঘের সমন্বয়ক ও ইউএনডিপির আবাসিক প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন। বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার ক্ষমতা হস্তান্তরের পর ২০০৭ সালের ১১ জানুয়ারি জরুরি অবস্থা জারির মধ্য দিয়ে বাংলাদেশে যে রাজনৈতিক পরিবর্তন ঘটে, তার পেছনে বড় ভূমিকা পালন করেছেন রেনাটা—এমন একটি অভিযোগ রয়েছে। তত্কালীন রাজনৈতিক পরিস্থিতিতে জাতিসংঘ মহাসচিব কফি আনান যে বিবৃতি দিয়েছিলেন তার মূল টেক্সটে পরিবর্তনও করেছিলেন তিনি। এমন অভিযোগ এনে বিএনপি জাতিসংঘের আবাসিক অফিসে স্মারকলিপিও দিয়েছে।
গতকাল সাক্ষাত্ শেষে ব্রিফিংয়ে এ ব্যাপারে জানতে চাইলে রেনাটা ওয়ান ইলেভেনের ঘটনায় তার সম্পৃক্ততার কথা কার্যত স্বীকার করে নেন। তিনি বলেন, সেই সময়ের অক্টোবরে বাংলাদেশে ব্যাপক রক্তারক্তির ঘটনা ঘটেছে। অন্যান্য বন্ধুপ্রতিম দেশগুলোর মতো জাতিসংঘও বিবদমান রাজনৈতিক দলুগলোর মধ্যে সমঝোতার উদ্যোগ নিয়েছিল। আমরা চেয়েছিলাম বাংলাদেশের তখনকার অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতিকে একটি ভালো অবস্থায় নিয়ে যেতে, যাতে বাংলাদেশের মানুষের ইচ্ছার প্রতিফলন ঘটে। বাংলাদেশের মানুষ যে সরকার চায় সেই সরকারকেই আমরা সমর্থন করেছি। তিনি বলেন, আমরা গণতন্ত্রে বিশ্বাস করি। বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। একটি গণতান্ত্রিক দেশের গণতন্ত্রকে বাধাগ্রস্ত করার কোনো পথ নেই। বাংলাদেশের মানুষ গণতন্ত্রপ্রিয়। তারা গণতান্ত্রিক সরকার চায়।
রেনাটা জানান, বেগম জিয়ার সঙ্গে বাংলাদেশের উন্নয়ন বিষয়ে মতবিনিময় হয়েছে। জাতিসংঘসহ উন্নয়ন সহযোগী দেশগুলো কীভাবে এদেশের উন্নয়নে আরও কার্যকর ভূমিকা পালন করতে পারে তা নিয়ে কথা হয়। এছাড়াও তিনি তার দায়িত্ব পালনকালে বিএনপি ও বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার যে সহযোগিতা করেছে তার জন্যও কৃতজ্ঞতা প্রকাশ করেন।
সংবাদ ব্রিফিংয়ে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও সাবেক রাষ্ট্রদূত সাবিহউদ্দিন আহমদ জানান, মতবিনিময়কালে খালেদা জিয়া গণতন্ত্র ও গণতান্ত্রিক প্রক্রিয়ার ওপর জোর দিয়েছেন। তিনি বলেছেন, যে কোনোভাবেই হোক গণতন্ত্র পর্যুদস্ত হয় এমন কোনো কাজ করা ঠিক নয়।

http://www.amardeshonline.com/pages/details/2010/04/11/26979

No comments:

Post a Comment