Saturday 3 April 2010

বিশেষ ট্রাইব্যুনাল নিয়ে বিএনপির আপত্তি



Fri 2 Apr 2010 5:26 PM BdST

rtnn ঢাকা, ০২ এপ্রিল (আরটিএনএন ডটনেট)-- একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধ বিচারে সম্প্রতি সরকারের গঠিত বিশেষ ট্রাইব্যুনাল নিয়ে আপত্তি জানিয়েছে বিএনপি। বলেছে, সরকার ‘যুদ্ধাপরাধ’ বিচার থেকে সরেই যদি আসে তাহলে মানবতাবিরোধী অপরাধের বিচার প্রচলিত আদালতেই সম্ভব।

শুক্রবার নয়াপল্টনে এক সংবাদ সম্মেলনে এ আপত্তির কথা জানিয়ে দলের মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন যুদ্ধাপরাধ বিচারের নামে প্রতিপক্ষকে ঘায়েল করা হলে বিএনপি বসে থাকবে না বলেও হুঁশিয়ার দেন।

এ সময় বিএনপি স্থায়ী কমিটির সদস্য বেগম সারোয়ারী রহমান, যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী, সহ-দপ্তর সম্পাদক শামীমুর রহমান শামীম প্রমুখ উপস্থিত ছিলেন।

গতকাল বৃহস্পতিবার দলের স্থায়ী কমিটির বৈঠকের পর আজ আনুষ্ঠানিকভাবে বিএনপি এ মতামত দিলো।

একাত্তরে মানবতার বিরুদ্ধে অপরাধ বিচারে গত ২৫ মার্চ তিন সদস্যের বিচারক প্যানেল, সাত সদস্যের তদন্তকারী প্যানেল ও ১২ সদস্যের আইনজীবী প্যানেলের নাম ঘোষণা করে সরকার।

বিএনপি মহাসচিব বলেন, ‘সরকার যুদ্ধাপরাধীর বিচার থেকে সরে এসে এখন মানবতাবিরোধী অপরাধের বিচারের কথা বলছে। হত্যা, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণ ও অপহরণের মতো অপরাধের বিচার ফৌজদারি কার্যবিধিতেই সম্ভব। এজন্য কোনো বিশেষ আদালত, ট্রাইব্যুনাল কিংবা তদন্ত কমিটি গঠনের প্রয়োজন নেই।’

তিনি বলেন, যুদ্ধাপরাধের বিচার থেকে সরে গিয়ে সরকার এখন মানবতাবিরোধীদের বিচার করবে। আচরণের এই দ্বৈততা থেকে সহজেই সরকারের মতলব বোঝা যায়। আসলে প্রতিপক্ষকে ঘায়েল করার জন্যই সরকার যুদ্ধাপরাধ বিচারের অস্ত্র প্রয়োগ করছে।

কাউকে হত্যা করতে গেলে আক্রান্ত ব্যক্তি কখনোই বসে বসে দেখে না মন্তব্য করে বিএনপির সিনিয়র এ নেতা বলেন, আঘাত এলে আমরাও বসে থাকবো না।

সাংবাদিকদের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, পানি, বিদ্যুত ও গ্যাস সংকট থেকে মানুষের দৃষ্টি ভিন্নখাতে প্রবাহিত করতে সরকার ’৭১-এর মানবতাবিরোধী কর্মকাণ্ডের বিচারের নামে যুদ্ধাপরাধীদের বিচারের ব্যবস্থা করেছে।

সংবাদ সম্মেলনে প্রশ্ন রেখে দেলোয়ার বলেন, সরকার আসলেই যুদ্ধাপরাধের বিচার করবে, না দ্রব্যমূল্য, বিদ্যুত, গ্যাস-পানি সংকট এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতিতে বিক্ষুব্ধ মানুষের দৃষ্টি অন্য দিকে সরিয়ে নিতে চায়?

তিনি অভিযোগ করেন, যুদ্ধাপরাধ বিচারে গঠিত ট্রাইবুনালের তদন্ত কর্মকর্তা, আইনজীবী ও বিচারক নিরপেক্ষ নন। কারণ এই প্যানেলের ব্যক্তিরাই আলোচিত ওয়ান-ইলেভেন সরকারের সময়ও ছিলেন এবং তারা একটি বিশেষ রাজনৈতিক দলের অনুগত।

মানবতাবিরোধী অপরাধের অভিযুক্তদের বিচারে বিএনপির আপত্তি নেই বলেও মন্তব্য করেন বিএনপি মহাসচিব।

এরআগে সকালে জাতীয়তাবদী মহিলা দলের নবগঠিত কমিটির সদস্যদের সঙ্গে নিয়ে বিএনপি মহাসচিব দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

আরটিএনএন ডটনেট/আইএইচ/এমআই_ ১৫১৯ ঘ.

http://rtnn.net/details.php?id=23223&p=1&s=1

No comments:

Post a Comment