Friday 16 July 2010

রক্ষীবাহিনীর সংস্কৃতিতে ফিরে এসেছে সরকার: মওদুদ

Fri, Jul 16th, 2010 1:35 pm BdST

ঢাকা, জুলাই ১৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- বর্তমান সরকারকে 'দুর্বল সরকার' হিসেবে অভিহিত করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ।

তিনি অভিযোগ করে বলেছেন, সরকার রিমান্ডের নামে মানবাধিকার লঙ্ঘন করছে।

শুক্রবার সকালে এক আলোচনা সভায় তিনি এসব অভিযোগ করেন।

মওদুদ আহমেদ বলেন, "পুলিশ-র‌্যাবের মাধ্যমে সরকার অতীতের রক্ষীবাহিনীর সংস্কৃতিতে ফিরে এসেছে। দিন দিন রিমান্ডে নিয়ে বিরোধী মতের মানুষকে নির্যাতন করছে। এই মাত্রা বেড়েই চলছে। সরকারের এ রকম রাষ্ট্রীয় নির্যাতন মানুষ পছন্দ করে না। এর জন্য একদিন তাদের মাসুল দিতে হবে।"

জাতীয় প্রেসক্লাবে সম্মিলিত পেশাজীবী ফোরামের উদ্যোগে 'রিমান্ডে নির্যাতন ও মানবাধিকার' শীর্ষক এই আলোচনা সভা হয়। এতে মূল প্রবন্ধ পাঠ করেন ড. রেজোয়ান সিদ্দিকী।

নির্বাচিত সরকারের আমলে রিমান্ডে নিয়ে নির্যাতনের কঠোর সমালোচনা করে সাবেক আইনমন্ত্রী মওদুদ বলেন, "দেশে কোনো গণতন্ত্র নেই। সরকারের এই কর্মকাণ্ড থেকে প্রমাণ হয়, তাদের সঙ্গে অবৈধ তত্ত্বাবধায়ক সরকারের কোনো তফাৎ নেই।"

তিনি সরকারের বিরুদ্ধে চলমান আন্দোলনকে ঐক্যবদ্ধভাবে সামনের দিকে এগিয়ে নেওয়ার আহবান জানান।

মওদুদ বলেন, "আন্দোলনের বিষয়ে কোনো হঠকারী সিদ্ধান্ত নেওয়া যাবে না। একে (আন্দোলন) ধীরে ধীরে সামনের দিকে এগিয়ে নিতে হবে, যাতে জনগণের দাবির মুখে একদিন সরকার পদত্যাগ করতে বাধ্য হয়।"

'৭২-৭৫ সালে রক্ষীবাহিনীর কর্মকাণ্ডের প্রসঙ্গ তুলে তিনি বলেন, "তাদের ওই অপকর্মের জন্য আওয়ামী লীগ ২১ বছর ক্ষমতায় আসতে পারেনি। আজ আবার তারা সেই সংস্কৃতিতে ফিরে এসেছে।"

আইন-শৃঙ্খলা পরিস্থিতির সমালোচনা করে মওদুদ বলেন, "সরকারি দলের ছাত্র সংগঠন ছাত্রলীগ ও যুব সংগঠন যুবলীগকে সরকার নিয়ন্ত্রণ করতে পারবে না বলেই আইন-শৃঙ্খলার কোনো উন্নতি হবে না।"

তিনি অভিযোগ করে বলেন, "বর্তমান সরকার রাষ্ট্র পরিচালনায় আত্মবিশ্বাসী নয় বলে বিরোধী দলের ওপর নির্যাতনের পথ বেছে নিয়েছে। জাতীয় স্বার্থ ও মানবাধিকার লঙ্ঘন করছে।"

সংগঠনের প্রধান কোরবান আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহবুবউল্লাহ, অধ্যাপক মুজাহিদুল ইসলাম, ঢাকা ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি রুহুল আমিন গাজী ও সাবেক সচিব এ এস এম সোলায়মান চৌধুরী।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএম/কেএমএস/১৩৩০ ঘ.

http://www.bdnews24.com/bangla/details.php?id=131513&cid=3

No comments:

Post a Comment