Friday 16 July 2010

'৭২ এ ফিরলে জামায়াত নিষিদ্ধ হবে: সুরঞ্জিত

Fri, Jul 16th, 2010 2:14 pm BdST

ঢাকা, জুলাই ১৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, ১৯৭২ সালের সংবিধানে ফেরার মাধ্যমে নিষিদ্ধ সংগঠন জেএমবির অর্থ ও অস্ত্রের যোগানদাতা এবং সবচেয়ে বড় পৃষ্ঠপোষক জামায়াতে ইসলামীর রাজনীতি নিষিদ্ধ হবে।

তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৭২ সালের সংবিধানে ফেরার জন্য বৃহস্পতিবার সাংবিধানিক কমিশন গঠনের তাগিদ দিয়েছেন।

শুক্রবার দুপুরে ঢাকা রিপোটার্স ইউনিটি মিলনায়তনে বঙ্গবন্ধু একাডেমী আয়োজিত "যুদ্ধাপরাধীদের বিচার ও জামায়াতের রাজনীতি নিষিদ্ধ" শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখছিলেন সুরঞ্জিত।

সভায় আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত আরও বলেন, "দেশের আইন-আদালত মেনে যে কেউ গণতান্ত্রিক অধিকারবলে রাজনীতি করতে পারে। তবে প্রকাশ্যে গণতন্ত্র আর গোপনে জঙ্গিবাদের কথা বলে কেউ রাজনীতি করতে পারে না।"

যুদ্ধাপরাধ বিচারের অগ্রগতিতে জনগণ সন্তুষ্ট নয় বলে মন্তব্য করে প্রবীণ এই রাজনীতিক বলেন, "বর্তমান সরকারের মন্ত্রী মহোদয়গণ যত কম কথা বলবেন, সরকার তত বেশী অঙ্গীকার পালন করতে পারবে। এমনকি যুদ্ধাপরাধীদের বিচারও সহজ হয়ে যাবে।"

সুরঞ্জিত বলেন, "দ্রুততম সময়ে এবং গ্রহণযোগ্য মান বজায় রেখে যুদ্ধপরাধের বিচারে আইনজীবী প্যানেলে আরো যোগ্য ও ন্যায়নিষ্ঠ লোক প্রয়োজন। তদন্ত কাজে বাড়াতে হবে জনবল।"

'অসাংবিধানিক পথের' রাজনীতিতে অভ্যস্ত হওয়ার কারণে খোন্দকার দেলোয়ার হোসেন ও মওদুদ আহমদের মতো রাজনীতিকরা ১৯৭২ সালের সংবিধান ও যুদ্ধাপরাধের বিচারের বিরোধিতা করছে বলে মন্তব্য করেন তিনি।

বঙ্গবন্ধু একাডেমীর সভাপতি হেমায়েত উদ্দীনের সভাপতিত্বে এবং মো. হুমায়ুন কবীর মিজির পরিচালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষক লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এমএ করিম ও মহানগর আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. দিলীপ রায়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/কেএমএস/১৪০১ ঘ.

http://www.bdnews24.com/bangla/details.php?id=131516&cid=3

No comments:

Post a Comment