Thursday 18 March 2010

পিরোজপুরে আটক বোরখা পরা তিন তরুণী জামিনে মুক্ত : জেলগেটে ছাত্রলীগের ভাঙচুর

২২ জুলাই, বুধবার (আরটিএনএন)- পিরোজপুরে আটক বোরখা পরা তিন তরুণী আজ বুধবার সন্ধ্যায় জামিনে মুক্তি পেয়েছে। দুপুর ১টা ২৫ মিনিটে জেলা জজ তাদেরকে জামিনে মুক্তি দেয়ার আদেশ দেন।

এরা হলেন- ছাত্রী সংস্থার সদস্য ও কলেজ ছাত্রী সৈয়দা ফৌজিয়া আক্তার ও জেসমিন নাহার এবং প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা ও স্থানীয় জামায়াত নেতার মেয়ে তানিয়া আক্তার।

তাদেরকে ফুল দিয়ে বরণ করতে কারাগারের সামনে অসংখ্য মানুষ ভীড় জমায়। এ সময় সদ্য মুক্তিপ্রাপ্তরা আবেগে আপ্লুত হয়ে পড়েন। তাদেরকে পুলিশ প্রহরায় বাসায় পৌছে দেয়া হয়। এসময় জেলগেটে ছাত্রলীগ কর্মীরা ব্যাপক ভাঙচুর চালায়। এতে ৩ জন আহত হয়েছে বলে জানা গেছে।

এরআগে দুপুরে আদালতের এ আদেশের ফলে আটক তিন তরুণীর মুক্তি পেতে আর কোন বাঁধা নেই বলে জানিয়েছিলেন তাদের আইনজীবীরা।

গত ৩ জুলাই স্থানীয় ছাত্রলীগের বখাটে কর্মীদের প্ররোচনায় পুলিশ এ তিন পর্দানশীল তরুণীকে ৫৪ ধারায় আটক করে। পরে তাদের বিরুদ্ধে জেএমবির সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ আনা হয়। এমনকি আদালতের অগচোরে আটক তিন তরুণীকে ঢাকায় এনে টিএফআই সেলে জিজ্ঞাসাবাদও করা হয়। কিন্তু তাদের বিরুদ্ধে জঙ্গী সংগঠনের সঙ্গে জড়িত থাকার কোন অভিযোগের সত্যতা পায়নি আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পরে পুলিশ চূড়ান্ত রিপোর্ট আদালতে দাখিল করে।

এদিকে বিনা দোষে ছাত্রী সংস্থার এ তিন কর্মীকে কারাগারে আটক রাখা কেন অবৈধ হবেনা তা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকীর সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ আজকের (বুধবার) মধ্যে এই তিন তরুণীকে জামিন দিতে নিম্ন আদালতকে নির্দেশনা দেন। একইসঙ্গে তাদের আটক করাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে সরকারের প্রতি রুল জারি করেন। আগামী চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

জানা গেছে, সৈয়দা ফৌজিয়া আক্তার ও জেসমিন নাহার ও তানিয়া আক্তারকে গত ৩ জুলাই পথিমধ্যে উত্যক্ত করে ক্ষমতাসীন আওয়ামী লীগের অঙ্গ সংগঠন ছাত্রলীগের স্থানীয় বখাটে কর্মীরা। এসময় তারা ছাত্রলীগ কর্মীদের হাত থেকে রেহাই পেতে এক মাদ্রাসায় গিয়ে আশ্রয় নেয়। পরে তাদেরকে জঙ্গি বলে স্থানীয় পুলিশ অফিসারকে দিয়ে গ্রেপ্তার করায় ছাত্রলীগের ওই বখাটে কর্মীরা।

এই তিন তরুণকে গ্রেপ্তারের পর থেকে দেশের আলেম সমাজ পুলিশ ও ছাত্রলীগের কর্মকাণ্ডের তীব্র প্রতিবাদ জানিয়ে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচী পালন করে। তারা অবিলম্বে এই ঘটনার সঙ্গে জড়িত ছাত্রলীগের নেতাকে গ্রেপ্তার করে কঠোর শাস্তি দেয়ার দাবি জানিয়েছেন।

http://www.rtnn.net/details.php?id=16592&p=1&s=1

No comments:

Post a Comment