Sunday 18 July 2010

আমার দেশ প্রকাশে কোনো বাধা নেই: সুপ্রিম কোর্ট




Sun 18 Jul 2010 1:04 PM BdST

rtnn ঢাকা, ১৮ জুলাই (আরটিএনএন ডটনেট)-- দৈনিক আমার দেশ পত্রিকার প্রকাশনা স্থগিত করে সরকারের আদেশ অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

এর আগে সরকারের সিদ্ধান্ত বাতিল করে পত্রিকাটির প্রকাশনার পক্ষে হাইকোর্ট আদেশ দিয়েছিল। কিন্তু সরকারের এক আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের ওই আদেশ ১৫ জুন আপিল বিভাগের চেম্বার বিচারপতি স্থগিত করে দেন।

চেম্বার বিচারপতির ওই আদেশ আজ রবিবার প্রত্যাহার করে নেয় আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ। আদালতের আদেশে বলা হয়, ‘স্থগিতাদেশ প্রত্যাহার করা হলো।’

আজ বেলা সাড়ে ১২টায় প্রধান বিচারপতি মোহাম্মদ ফজলুল করিমের নেতৃত্বে আপিল বিভাগের ছয় বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ এ আদেশ দেয়।

এ রায়ের ফলে দৈনিক আমার দেশ পত্রিকা প্রকাশে আর কোনো বাধা রইল না বলে জানিয়েছেন আমার দেশ এর আইনজীবী ব্যারিস্টার রফিক-উল-হক।

আদালতে আজ শুনানিতে উপস্থিত ছিলেন, ব্যারিস্টার রফিক-উল-হক, ব্যারিস্টার আবদুর রাজ্জাক, ব্যারিস্টার মওদুদ আহমদ প্রমুখ।

এদিকে পত্রিকার উপ-সম্পাদক আবদাল আহমদ আরটিএনএনকে জানিয়েছেন, আগামীকাল পত্রিকা প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, ১ জুন বৈধ প্রকাশক না থাকার অভিযোগে আমার দেশের প্রকাশনা বাতিল করা হয়। পরে ২ জুন ভোররাতে পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করা হয়।

আরটিএনএন ডটনেট/এমইউএ/এমএম_১৩৪৯ ঘ.

http://rtnn.net/details.php?id=26143&p=1&s=3


আমার দেশ পত্রিকা প্রকাশে বাধা নেই

ঢাকা, ১৮ জুলাই (শীর্ষ নিউজ ডটকম): দৈনিক আমার দেশ পত্রিকার প্রকাশে চেম্বার জজের স্থগিতাদেশ খারিজ করে হাইকোর্টের দেয়া রায় বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রোববার প্রধান বিচারপতি মো. ফজলুল করিমের নেতৃত্বে পূর্ণাঙ্গ বেঞ্চে এ সংক্রান্ত আপিলের শুনানি শেষে এ রায় দেয় আদালত। উল্লেখ্য, দৈনিক আমার দেশ পত্রিকা প্রকাশনা অবৈধ সংক্রান্ত অভিযোগে ঢাকা জেলা প্রশাসকের এক আদেশ বলে গত ১ জুন পত্রিকাটির

প্রকাশনা বন্ধ করে দেয় সরকার। জেলা প্রশাসকের এ আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে পত্রিকাটির ভারপ্রাপ্ত প্রকাশক আনোয়ার-উন-নবী হাইকোর্টে আবেদন করেন।গত ১০ জুন জেলা প্রশাসকের এ আদেশ অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট ডিভিশন বেঞ্চ। হাইকোর্টের ওই রায়ের পর ১১ জুন থেকে ১৫ জুন মোট ৫ দিন পত্রিকাটি প্রকাশিত হয়। কিন্তু হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে সরকার পক্ষ আপিল করলে সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি এসকে সিনহা গত ১৫ জুন হাইকোর্টের রায় স্থগিত করে দেয়। চেম্বার বিচারপতির এ স্থগিতাদেশের বিরুদ্ধে আমার দেশ পত্রিকার পক্ষে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করা হয়। রোববার ওই আপিলের শুনানি শেষে চেম্বার বিচারপতির স্থগিতাদেশ খারিজ করে হাইকোর্টের রায় বহাল রাখে সুপ্রিম কোর্ট।

দৈনিক আমার দেশ পত্রিকার পক্ষে শুনানি করেন বিচারপতি টিএইচ খান, ব্যারিস্টার রফিকুল হক, ব্যারিস্টার মওদুদ আহমদ এবং ব্যারিস্টার আব্দুর রাজ্জাক। সরকার পক্ষে ছিলেন অতিরিক্ত এটর্নি জেনারেল এনকে রাহমান।

আমার দেশ পত্রিকার আইনজীবী ব্যারিস্টার রফিকুল হক সাংবাদিকদের জানান, এ রায়ের ফলে দৈনিক আমার দেশ পত্রিকা প্রকাশে আর কোন বাধা রইল না। এটি আমাদের নয়, সাংবাদিকদের জয়। স্বাধীন সাংবাদিকতার জয়।

তিনি বলেন, মাহমুদুর রহমান কোন বিষয় নয়। মাহমুদুর রহমান উপলক্ষমাত্র। সংবিধানের ৩৯ অনুচ্ছেদ অনুযায়ী সংবাদপত্রের স্বাধীনতা সমুন্নত এবং নিশ্চিত হলো।

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, এ রায়ের ফলে সংবাদপত্র এবং মিডিয়ার বিজয় হলো।

ব্যারিস্টার আব্দুর রাজ্জাক বলেন, সরকার অসত উদ্দেশ্যে আমার দেশ পত্রিকার প্রকাশনা বাতিল করেছে এবং মাহমুদুর রহমানের আবেদন এক বছর পর্যন্ত ঝুলিয়ে রেখেছে। ১ম পুলিশী তদন্তে বলা হয়, কোন আপত্তি নেই। কিন্তু এক বছর পর ভ্যারিফিকেশনে বলা হয়, দেয়া যাবে না। আপিল বিভাগের এ রায়ের ফলে সংবাদপত্র ভারমুক্ত হলো। আশা করি মাহমুদুর রহমানও একই প্রক্রিয়ায় মুক্তি পাবে। সাংবাদিক নির্যাতন বন্ধ হবে।

(শীর্ষ নিউজ ডটকম/ জেডএইচ/ জেইউ/ এমএইচ/১৪.৩০ ঘ.)
http://www.sheershanews.com/index.php?option=com_content&view=article&id=22550:2010-07-18-06-38-12&catid=52:2009-07-24-13-37-08&Itemid=59

No comments:

Post a Comment