Tuesday 6 April 2010

দুর্নীতি দমন অঙ্গীকার কার্যকরের ইচ্ছা দলগুলোর নেই: গোলাম রহমান

Tue 6 Apr 2010 8:23 PM BdST

rtnn ঢাকা,০৬ এপ্রিল(আরটিএনএনডটনেট)-- রাজনৈতিক দলের সঙ্গে ব্যবসায়ী ও শিল্পপতিদের আঁতাত ভাঙা না গেলে দুর্নীতি দমন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদুক) চেয়ারম্যান গোলাম রহমান। বলেছেন, রাজনৈতিক দলগুলো দুর্নীতি না করার অঙ্গীকার করলেও বাস্তবে তা কার্যকরের ইচ্ছা তাদের নেই।

সমাজ ও রাষ্ট্রের মাথা হলো রাজনীতি। রাজনীতিতে পচন ধরায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলেও জানান তিনি।

মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়াতনে ‘দুর্নীতি মুক্ত বাংলাদেশ, বর্তমান বাস্তবতা ও নাগরিক উদ্বেগ’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় দুদক চেয়ারম্যান এসব মন্তব্য করে আরো বলেন, এক্ষেত্রে প্রধানমন্ত্রী কিংবা বিরোধী দলীয় নেতার সদিচ্ছার কোন অভাব নেই। কিন্তু তা কার্যকর করার মনোবৃত্তি তাদের নেই।

গোলটেবিল আলোচনার মূল প্রবন্ধে দুর্নীতি প্রতিরোধের জন্য যথাযথ আইনি কাঠামো, কার্যকর প্রতিষ্ঠান ও সামাজিক প্র্রতিরোধ- এই তিনটি বিষয়ের পাশাপাশি রাজনৈতিক সদিচ্ছার ওপর গুরুত্বারোপ করা হয়।

দুদুক চেয়ারম্যান বলেন, রাজনৈতিক দল পরিচালনা ও নির্বাচন পদ্ধতির কারণেই রাজনীতিবিদরা দুর্নীতিতে জড়িয়ে পড়ছেন।

তিনি বলেন, রাজনীতিবিদদের নির্বাচন করতে গেলে অফিস করতে, খাওয়া খরচ, যাতায়াত খরচ, পকেট মানি, গুণ্ডা-পাণ্ডা পালতে টাকার দরকার যা ব্যবসায়ী ও শিল্পপতিদের কাছ থেকে নিয়ে থাকেন।

গোলাম রহমান অভিযোগ করেন, ব্যাবসায়ী ও শিল্পপতিদরে ওপর রাজনৈতিক দলগুলোর নির্ভরশীলতার কারণে দুর্নীতি ঠেকানো যাচ্ছে না।

দুর্নীতি দমন অঙ্গীকার কার্যকরী করার মনোবৃত্তি নিয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘এজন্য একটি শক্তিশালী ও স্বাধীন দুর্নীতি দমন কমিশন প্রতিষ্ঠা, সঠিক ও কার্যকরী আইন এবং বিচার প্রক্রিয়ার দীর্ঘসূত্রতা নিরসন করা অত্যন্ত জরুরি।’

গোলটেবিল আলোচনায় আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য মহীউদ্দিন খান আলমগীরকে পাবলিক অ্যাকাউন্টস কাউন্সিলের চেয়ারম্যান করায় সরকারের তীব্র সমালোচনা করেন পরিবেশবিদ বদিউল আলম মজুমদার। তিনি বলেন, এ পদে যার সততা নিয়ে কোন প্রশ্ন নেই তাকেই দেয়া উচিত ছিলো।

এছাড়া বদিউল আলম বিগত জোট সরকারের স্পিকার, ডেপুটি স্পিকার ও চিফ হুইপের দুর্নীতির প্রতিবেদন সংসদীয় কমিটির কাছে পেশ করা হলেও তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নেয়ার সমালোচনা করেন।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) আয়োজিত এ গোলটেবিল আলোচনায় সুজন চেয়ারম্যান অধ্যাপক মোজাফফর আহমদ, টিআইবি চেয়ারম্যান হাফিজউদ্দিন খান, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এএসএম শাহজাহান, কলামিস্ট আবুল মকসুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

http://rtnn.net/details.php?id=23382&p=1&s=3

No comments:

Post a Comment